মঙ্গলবার, ১০ এপ্রিল, ২০১২

জেলায় কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি : বজ্রপাতে হতাহত-৩

মহসীন শেখ, কক্সবাজার॥ 
কক্সবাজারে আকস্মিক কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে বেঁড়ি বাঁধ ও ঘর-বাড়ি বিধ্বস্থ হয়ে ব্যাপক য়তির ঘটনা ঘটেছে এবং শহর ও রামুতে বজ্রপাতে ২জন নিহত ও ১জন স্কুল ছাত্রী আহত হয়েছে। রবিবার রাতে এ ঘটনা ঘটে।

জানা যায়, রবিবার দিবাগত রাত ১২ টায় কক্সবাজারের রামু
উপজেলায় বজ্রপাতে বড় ভাই নিহত ও ছোট বোন আহত হয়েছে। বজ্রপাতে নিহত রামু উপজেলার দনি মিঠাছড়ি ইউনিয়নের চাইল্ল্যাতলী বারইয়াপাড়ার হোছন আহমদের ছেলে নিহত মুজিবুর রহমান (২২) ও একই সময় এ ঘটনায় গুরুতর আহত হয়েছে নিহতের ছোট বোন দশম শ্রেণির ছাত্রী রেহেনা আকতার (১৫)। বজ্রপাতে গুরুতর আহত রেহেনা আকতারকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিহত মুজিবুর রহমানের পরিবার সূত্র জানায় রবিবার রাতে প্রবল বেগে ঝড়ো-হাওয়া শুরু হলে বৃষ্টি হাত থেকে রা পেতে বাড়ির ছাল মেরামত করার জন্য বের হন মুজিবুর রহমান ও রেহেনা আকতার। এসময় আকষ্মিক বজ্রপাত হলে ঘটনাস্থলে প্রান হারান মুজিবুর রহমান। আহত হন ছোট বোন রেহেনা আকতার। ঘটনার পর স্থানীয়রা রেহেনা আকতার প্রথমে কক্সবাজার সদর হাসপাতালে প্রেরন করে। অবস্থা আশংকাজনক হওয়ায় ওই দিন রাতে তাকে চমেক হাসপাতালে প্রেরন করে। মর্মান্তিক এ হতাহতের ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে আসে। সোমবার (৯ এপ্রিল) সকাল ১১ টায় নিহত মুজিবুর রহমানের নামাজে জানাযা শেষে পারিবারিক কবর স্থানে দাফন করা হয়। এতে স্থানীয় ইউপি চেয়ারম্যান সাইফুল আলম সহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এদিকে বোরবার রাত সাড়ে ১১টার দিকে আকস্মীক বজ্রপাতে শহরের মধ্যম কুতুবদিয়া পাড়ায় আনোয়ারা বেগম(৪০) নামের ৪ সন্তানের জননী মারা গেছে। সে স্থানীয় আলম ফকির স্ত্রী। নিহতের পরিবার সূত্রে জানায়, রোববার রাতে প্রবল বেগে বৃষ্টি শুরু হলে ঘরের চাল দিয়ে বৃষ্টি পড়ছিলো। ওসব চালের ছিদ্র বন্ধ করার এক পর্যায়ে জানালার পাশে গেলে আকস্মীক এক বজ্রপাতে আনোয়ারার মূখ ঝলসে ঘটনাস্থলেই সে মারা যায়। মৃত্যুর কয়েক মুহুর্তের মধ্যেই জড়ো হাওয়ার পাশাপাশি প্রবল হওয়ার ভিটের বিশাল একটি গাছ ভেঙ্গে পড়ে নিহতে ঘরের উপর। এতে শেষ সম্ভল একমাত্র ঘরটিও হারায় হত দরিদ্র আলম ফকির।

অপরদিকে রোববার থেকে সোমবার ভোর পর্যন্ত টানা বর্ষণ ও শিলা বৃষ্টির পাশাপাশি জোয়ারের পানিতে কক্সবাজার শহরের কুতুবদিয়া পাড়া, সমিতি পাড়া, দ্বীপ উপজেলা কুতুবদিয়া, মহেশখালী, চকরিয়াসহ বিভিন্ন স্থানে বেঁড়ি বাঁধ ও ঘর-বাড়ির বিধ্বস্থ হয়ে ব্যাপক য়তির ঘটনা ঘটেছে বলে জেলা প্রশাসন সূত্র জানিয়েছেন।






এক সপ্তাহে ১২ টি উন্নয়ন প্রকল্পের নকশা অনুমোদন দীর্ঘ ১১ মাস পর কক্সবাজারে নকশা অনুমোদন দেয়া শুরু

মহসীন শেখ॥   দীর্ঘ এগার মাস পর কক্সবাজারে নকশা অনুমোদন দেয়া শুরু হয়েছে। গত এক সপ্তাহে বিভিন্ন ডেভেলপার কোম্পানীর ১২ টি উন্নয়ন প্রকল্পের ...