সোমবার, ২৬ মার্চ, ২০১২

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের জন্য শিশুদের কাছ থেকে অর্থ আদায়ের অভিযোগ

॥ সোয়েব সাঈদ ॥ 
রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের পোয়াংগেরখিল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের কাছ থেকে মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের জন্য অর্থ আদায়ের গুরুত্বর অভিযোগ পাওয়া গেছে। গর্জনিয়া ইউনিয়ন পরিষদের আয়োজনে আয়োজিত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এ বিদ্যালয়ের অংশ নেয়ার প্রস্তুতি চলছে। প্রধান শিক্ষক সহ অন্যান্য শিক্ষকরা গত কয়েকদিন ধরে ছাত্র-ছাত্রীদের কাছ থেকে মাথাপিছু ১০ টাকা করে আদায় করছে। এ ঘটনায় অভিভাবক ও স্থানীয়দের মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে। স্থানীয় হোটেল মালিক নুরুল আলম জানান, তার মেয়ে জান্নাতুল ফেরদৌস তৃতীয় শ্রেনীর ছাত্রী। দুদিন আগে স্বাধীনতার দিবসের অনুষ্ঠানের জন্য তার মেয়ে ১০ টাকা নিয়ে বিদ্যালয়ের শিক্ষকদের দেন। এভাবে ১০ টাকা করে চাঁদা দিয়েছে, ফকিরাপাড়ার কামাল সওদাগরের মেয়ে রেহেনা আক্তার (৫ম শ্রেণি), পূর্ব বোমাংখিল এলাকার সাহাব মিয়ার মেয়ে তাসমিন আকতার (৪র্থ শ্রেণি) সহ এলাকার শত শত ছাত্র-ছাত্রী।
জানা গেছে, বিদ্যালয়ে অধ্যয়নরত প্রায় ৭০০ ছাত্র-ছাত্রীকে এভাবে ১০ টাকা করে চাঁদা দিতে হয়েছে। অনেক হতদরিদ্র শিশু শিক্ষার্থীদের শিক্ষকরা এ টাকা দেয়ার জন্য চাপ দিয়েছে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজুল হক জানান, ইউনিয়ন পরিষদ আয়োজিত অনুষ্ঠানে ১ হাজার টাকা বিদ্যালয় থেকে দিতে বলা হয়েছে। তাই ছাত্র-ছাত্রীদের কাছ থেকে এসব টাকা নেওয়া হয়েছিলো। তবে এখন নেওয়া বন্ধ করে দিয়েছি। বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যরা এ টাকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে এলাকাবাসী জানিয়েছে, টাকা আদায় অব্যাহত রয়েছে। ভূক্তভোগী অভিভাবকরা এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

এক সপ্তাহে ১২ টি উন্নয়ন প্রকল্পের নকশা অনুমোদন দীর্ঘ ১১ মাস পর কক্সবাজারে নকশা অনুমোদন দেয়া শুরু

মহসীন শেখ॥   দীর্ঘ এগার মাস পর কক্সবাজারে নকশা অনুমোদন দেয়া শুরু হয়েছে। গত এক সপ্তাহে বিভিন্ন ডেভেলপার কোম্পানীর ১২ টি উন্নয়ন প্রকল্পের ...