বৃহস্পতিবার, ১৫ মার্চ, ২০১২

ঈদগাঁও বাসষ্টেশন ব্রীজের গোড়ায় ভয়াবহ পরিবেশ দূষণ

॥ মোঃ রেজাউল করিম, ঈদগাঁও ॥  
ঈদগাঁও নদীর বাসষ্টেশন ব্রীজ সংলগ্ন এলাকায় ভয়াবহ পরিবেশ দূষণ দখলের মহোৎসব চলছে। স্থানীয় ভূমিগ্রাসী এবং স্বার্থান্ধ কতিপয় মুনাফাখোর দীর্ঘদিন যাবৎ নানা কৌশলে এ অপকর্মে লিপ্ত রয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেখেও না দেখার ভান করে বসে আছে। মারাত্মক দূষণে নদীর পানি সম্পূর্ণ ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে।
এতে করে চরম বিপাকে পড়েছেন নদী নির্ভর স্থানীয় নিম্ন আয়ের লোকজন। সরেজমিন পরিদর্শন ও খোঁজ নিয়ে জানা যায়, ঈদগাঁও নদীর বাসষ্টেশন ব্রীজের উভয় পার্শ্বে দীর্ঘদিন যাবৎ সড়ক ও জনপদ অধিদপ্তরের জমি দখল অব্যাহত রয়েছে। বিভিন্ন কৌশলে কতিপয় ব্যক্তি নদীর পাড়ে গড়ে তোলেছে খাবার হোটেল সহ অন্যান্য দোকান পাট। দুঃখ জনক হলেও সত্য যে, এসব হোটেল ও দোকানের  যাবতীয় ময়লা-আবর্জনা এবং উচ্ছিষ্ঠ অংশ প্রতিনিয়ত ফেলা হচ্ছে এককালের খরস্রোতা এ নদীতে। এছাড়া ও বাসষ্টেশনের অন্যান্য দোকানীরা তাদের ময়লা-আবর্জনা,পলিথিন,প্লাস্টিক সামগ্রী ও কাগজে টুকরা হোটেলটির পাশ  দিয়ে একই ভাবে নদীতে ফেলছে। অন্য দিকে পুরনো লাল ব্রীজের পরিত্যাক্ত পিলারের উপর বসে রাতে ও ভোরে যে কেউ সহজে সেরে ফেলছে প্রাকৃতিক প্রয়োজন। এতে করে নদীটি ভয়াবহ পরিবেশ  দূষণের সম্মুখীন হচ্ছে।  নদীর পানি ধরণ করেছে সম্পূর্ণ অন্য বর্ণ। স্বার্থান্বেষী ব্যক্তিদের এহেনতর ঘৃণ্য অপকর্ম প্রতিনিয়ত অব্যাহত রাখলেও তাদের বিবেককে যেমন নাড়া দিচ্ছেন না তেমনি সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের ও ঘুম ভাঙ্গছে না। এতে করে বারোটা বাজছে এ নদীটির। নদীর পানি নির্ভর স্থানীয় নিম্ন আয়ের লোকজন পড়েছেন চরম বিপাকে। নদীর দু’পাশের লোকজন রযেছেন চরম স্বাস্থ্য ঝূঁকিতে।

এক সপ্তাহে ১২ টি উন্নয়ন প্রকল্পের নকশা অনুমোদন দীর্ঘ ১১ মাস পর কক্সবাজারে নকশা অনুমোদন দেয়া শুরু

মহসীন শেখ॥   দীর্ঘ এগার মাস পর কক্সবাজারে নকশা অনুমোদন দেয়া শুরু হয়েছে। গত এক সপ্তাহে বিভিন্ন ডেভেলপার কোম্পানীর ১২ টি উন্নয়ন প্রকল্পের ...