সোমবার, ১২ মার্চ, ২০১২

ইসলামপুর শিল্প এলাকায় আইন-শৃংখলা পরিস্থিতির ভয়াবহ অবনতি


॥ মোঃ রেজাউল করিম, ঈদগাঁও ॥
দেশের বৃহত্তম ও ব্যস্ততম লবণ শিল্প এলাকা সদরের ইসলামপুরে ক্রমবর্ধমান চুরি, ডাকাতি, ছিনতাই, চাঁদাবাজী সহ রকমারী অপরাধের কারণে ব্যবসায়ীরা চরম নিরাপত্তহীনতায় দিনাতিপাত করছেন। অর্ধ শতাধিক উৎপাদনশীল লবণ কারখানা অধ্যূষিত উক্ত শিল্প এলাকায় আইন শৃংখলা পরিস্থিতির চরম অবনতির কারণে শিল্প কারখানা মালিক,  শ্রমিক, লবণ ব্যবসায়ী, ট্রলার মালিক সহ সংশ্লিষ্টদের মাঝে আতংক বিরাজ করছে।
দেশের অন্যতম লবণ উৎপাদনম জেলা হিসাবে কক্সবাজারের ইসলামপুর শিল্প এলাকায় অর্ধ শতাধিক লবণ কারখানা নিয়মিত উৎপাদন করে দেশের
মোট চাহিদার ভোজ্য লবণ, শিল্প লবণসহ বিভিন্ন প্রকার পরিশোধিত লবণ উৎপাদন ও সমগ্র দেশে সরবরাহ করা হচ্ছে। স্থানীয় শিল্পপতি ছাড়া ও নিরিবিলি গ্র“প, এসিআই গ্র“প, মোল্লা গ্র“প, মেঘনা গ্র“প, হীরা গ্র“প, সিনসিয়ার গ্র“প, উন্নয়ন সংস্থা ব্র্যাক এবং দেশের প্রথম সারির শিল্পগ্র“প সহ বহুজাতিক কোম্পানী ইউনিলিভার বাংলাদেশ লিঃ এর মালিকানাধীন লবণ পরিশোধন ও প্রক্রিয়াজাতকরণ কারখানা সমূহে অপরিশোধিত লবণ সরবরাহ ও পরিশোধিত লবণ ক্রয় করার জন্য প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিপুল সংখ্যক ব্যবসায়ী এখানে এসে থাকেন। পরিবহন শ্রমিক ফ্যাক্টরী শ্রমিক, লোডিং-আনলোডিং শ্রমিক, কার্গো ট্রলার শ্রমিক সহ বিপুল জনগোষ্টির কর্মসংস্থান হওয়া অত্র শিল্প এলাকার আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে চরম প্রশাসনিক ব্যর্থতার পরিচয় পাওয়া যাচ্ছে। ফলে ইসলামপুরে আইন শৃংখলা পরিস্থিতির দিন দিন অবনতি ঘটতে চলেছে।
সর্বশেষ ১১ মার্চ ব্যবসায়ীক কাজ সেরে বাড়ী ফেরার পথে সশস্ত্র ডাকাত দল মোটর সাইকেল আরোহী লবণ ব্যবসায়ী ফরিদুল আলম প্রকাশ বাবুল সারেংকে গুলিবিদ্ধ করে নগদ ২ লাখ টাকা লুট এবং তার সাথে থাকা বোট চালক হেলাল উদ্দিনকে এলোপাতাড়ি মারধর করে। একই দিন শিল্প এলাকার ইসলামপুর বাজারে ব্যবসায়ী অহরণের প্রতিবাদে দোকান মালিকরা দোকান পাট বন্ধ করে ধর্মঘট পালন ও বিেক্ষাভ করেছে।


এক সপ্তাহে ১২ টি উন্নয়ন প্রকল্পের নকশা অনুমোদন দীর্ঘ ১১ মাস পর কক্সবাজারে নকশা অনুমোদন দেয়া শুরু

মহসীন শেখ॥   দীর্ঘ এগার মাস পর কক্সবাজারে নকশা অনুমোদন দেয়া শুরু হয়েছে। গত এক সপ্তাহে বিভিন্ন ডেভেলপার কোম্পানীর ১২ টি উন্নয়ন প্রকল্পের ...