বৃহস্পতিবার, ৫ এপ্রিল, ২০১২

কক্সবাজারের ৩টি স্থানে মাহফিলে প্রধান অতিথি যুদ্ধাপরাধী ট্রাইব্যুনাল মামলার আসামী সাঈদীর পূত্র রাফিক

॥ মহসীন শেখ,কক্সবাজার ॥ 
সারাদেশ ব্যাপি যুদ্ধাপরাধীর বিচার বাস্তবায়ন তরান্বিত করার দাবিতে মুক্তিযোদ্ধের স্বপক্ষের মানুষরা নানা আন্দোলসহ বিভিন্ন কর্মসূচী। আর অপরদিকে মুক্তিযোদ্ধের বিপক্ষের একটি চক্র যুদ্ধাপরাধীর বিচার বারচালে নানান য়ড়যন্ত্র চালিয়ে যাওয়ার ঘটনায় আশংকায় রয়েছে
সরকারসহ সাধারণ মানুষ। এদিকে মহান মুক্তিযোদ্ধে মানবতা বিরোধী কর্মকান্ডের অপরাধে অভিযুক্ত ও যুদ্ধাপরাধ মামলার অন্যতম আসামী মৌলানা দেলোয়ার হোসাইন সাঈদী প্রকাশ দেউল্লা রাজাকারের(যুদ্ধাপরাধ মামলায় উল্লেখিত নাম) পূত্র মাওলানা রাফিক বিন সাঈদী দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন ওয়াজ-মাহফিল’র নামে তার পিতাসহ অন্যান্য আসামীদের পক্ষে জনমত তৈরী করছে বলে দাবি উঠেছে দেশব্যাপি। তারই অংশ হিসাবে রাফিক বিন সাঈদী আজ ৬ এপ্রিল ও কাল ৭ এপ্রিল কক্সবাজারের ৩টি স্থানে সীরাতুন্নবী(সঃ) মাহফিলে প্রধান মুফাচ্ছির হিসেবে অংশ নিবেন বলে মাহফিলের একটি লিফলেটে উল্লেখ রয়েছে। কক্সবাজারের রামু উপজেলার চেইন্দা ষ্টেশনে স্থানীয় চেইন্দা, রামু ও ঈদগাও ষ্টেশনে মাহফিলের উদ্যোগ নেয়া হয়েছে। তৎমধ্যে চেইন্দা ইসলামী যুব সংস্থা নামের একটি সংগঠনের ব্যানারে জামায়াত শিবিরের বেশ ক’জন ক্যাডারদের উদ্যোগে মাহফিলটি আয়োজন করা হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে। প্রায় প্রতিটি মাহফিলের উদ্যোক্তাই হচ্ছে জামায়াত ও ছাত্র শিবির।
চেইন্দায় ওই মাহফিলে প্রচারণার লিফলেটে উল্লেখ্য বিয়য়াদী হুবহু তুলে ধরা হলো, “ চেইন্দা ইসলামী যুব সংস্থার উদ্যোগে ৬ ও ৭ এপ্রিল, রোজ শুক্রবার ও শনিবার, স্থান চেইন্দা ষ্টেশন প্রাঙ্গণ। অনুষ্ঠানের প্রধান মুফাচ্ছির ঃ আল্লামা দেলোযার হোসাইন সাঈদী সাহেবের সুযোগ্য পুত্র হযরত মাওলানা রফিক বিন সাঈদী সাহেব-পরিচালক ও উপস্থাপক সরল পথ লাইভ দিগন্ত টেলিভিশন, বিশেষ বক্তা ঃ হযরত মাওলানা আলহাজ্ব হাফেজ বশির আহমদ সাহেব-চকরিয়া, কক্সবাজার, হযরত মাওলানা আজিজুল হক জিহাদী সাহেব- খতিব, আল করণ জামে মসজিদ, চট্টগ্রাম, হযরত মাওলানা নুরুল আমিন ছিদ্দীকি-শিক্ষক, থাইংখালী দাখিল মাদ্রাসা- উখিয়া, কক্সবাজার, হযরত মাওলানা রশিদ আহমদ সাহেব-আরবী প্রভাষক, চুরতীয়া সিনিয়র মাদ্রাসা, রাংলাবাজার, কক্সবাজার, হযরত মাওলানা রলিম উল্লাহ সাহেব-খতিব, চেইন্দা ষ্টেশন জামে মসজিদ। উক্ত মাহফিলে সকলের প্রতি দ্বীনি দাওয়াত রহিল। নিবেদক-চেইন্দা ইসলামী যুব সংস্থ।
এদিকে ওই মাহফিলে যুদ্ধাপরাধীর পূত্র রাফিক বিন সাঈদী উপস্থিত হওয়ার ঘটনায় মুক্তিযোদ্ধের স্বপক্ষের রাজনৈতিক, সাংষ্কৃতিক সংগঠন, বিভিন্ন পেশাজীবী সংগঠনসহ সরকারী-বেসরকারী মহলে ব্যাপক তোলপাটের সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ জয়নুল বারী’র সাথে যোগাযোগ করলে তিনি বলেন, উক্ত মাহফিলে বিষয়ে জেলাা প্রশাসনের পক্ষ থেকে কোন প্রকার অনুমোতি নেয়া হয়নি। পাশাপাশি বিষয়টি তিনি গুরুত্ব সহকারে দেখবেন বলেও জানান।
কক্সবাজারের পুলিশ সুপার সেলিম মোহাম্মদ জাহাঙ্গীরের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টির ব্যাপারে অবগত হয়েছেন এবং ওই বিষয় দ্রুত যথাযত ব্যাবস্থা নিচ্ছেন বলে জানান।
কক্সবাজার জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি একে আহমদ হোসাইনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, শুধু ওয়াজ করলে আপত্তি নেই। আর বিষয় প্রশাসন অবশ্যই দেখবেন।
কক্সবাজার পৌর আওয়ামীলীগ সভাপতি মুজিবুর রহমান চেয়ারম্যানের সাথে কথা বললে তিনি বলেন, রাফিক বিন সাঈদী যদি শুধু মাত্র ধর্মীয় আলোচনা করেন তাহলে আমাদের কোনা আপত্তি নেই। তবে ওয়াজের নামে কোন ধরণের রাজনীতি করে গ্রামের সহজ-সরল মানুষদের উষ্কানী দেয়া হলে মোটেও ছাড় দেয়া হবেনা বলেও তিনি জানান।
কক্সবাজার সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক নজিবুল ইসলাম বলেন, দেশ ব্যাপি যখন যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে বিচার তরান্বিত করার জোর দাবি উঠেছে, ঠিক সেসময়েই যুদ্ধাপরাধীদের উত্তর সূরীরা ওই ওয়াজ মাহফিলের নামে ধর্মকে ব্যবহার করে জনমত সৃষ্টির মাধ্যমে দেশে অরাজগতা সৃষ্টির পায়তারা হিসাবে ওই মাহফিল। তাই প্রশাসনকে সজাগ থাকতে তিনি দাবি জানান।

এক সপ্তাহে ১২ টি উন্নয়ন প্রকল্পের নকশা অনুমোদন দীর্ঘ ১১ মাস পর কক্সবাজারে নকশা অনুমোদন দেয়া শুরু

মহসীন শেখ॥   দীর্ঘ এগার মাস পর কক্সবাজারে নকশা অনুমোদন দেয়া শুরু হয়েছে। গত এক সপ্তাহে বিভিন্ন ডেভেলপার কোম্পানীর ১২ টি উন্নয়ন প্রকল্পের ...