মঙ্গলবার, ২০ মার্চ, ২০১২

কক্সবাজার শহরের ফুটপাত দখল মুক্ত, মাদক ব্যবসা ও পঁচা-বাশি বিক্রয় বন্ধে ভ্রামমান আদালত শুরু : ৭ মাদক ব্যবসায়ীকে সাঁজা ও জরিমানা : কয়েকটি দোকান উচ্ছেদ

॥ মহসীন শেখ, কক্সবাজার ॥
কক্সবাজার শহরে অভিযান চালিয়ে শীর্ষ ৭ মাদক ব্যবসায়ীর কাছ থেকে প্রায় আধা কেজি গাঁজা উদ্ধারসহ আটকের পর ২জনকে পৃথক ১মাস সাঁজা ও ৫ জনের কাছ থেকে জমিমানা আদায় করা হয়েছে। জন সাধারণের চলাচলের জন্য থাকা ফুটপাত দখল মুক্ত ও পঁচা-বাশি খাবার বিক্রয়ের দায়ে ৩টি খাবার বিক্রয় প্রতিষ্ঠান থেকে জরিমানা আদায় ও কয়েকটি দোকান উচ্ছেদ করেছেন ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার সকাল থেকে বিকাল পর্যন্ত জেলা প্রশাসন মাদকদ্রব্য অধিদপ্তর ও পুলিশ যৌথভাবে অভিযানটি পরিচালনা করেন।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে শহরের গুরুত্বপূর্ণ সড়ক গুলোর পাশে পথচারীদের জন্য নির্ধারিত ফুটপাত দখল করে নিজেদের লাভের আশায় ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন করেছে এক শ্রেণীর প্রভাবশালী লোভি ব্যবসায়ীরা। ওই কারণে সাধারণ মানুষ ফুটপাত দিয়ে হাটতে না পেরে বাধ্য হয়ে তাদের নামতে হয় যান চলাচলের সড়কে। এতে প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে সড়ক দূর্ঘটনা। অপরদিকে ওসব লোভি ব্যবসায়ীরা অতি মুনাফা লাভের আশায় হোটেল-রেস্তোরায় পর্যটকসহ সাধারণ মানুষকে চড়া দামে বিক্রয় করছে পঁচা-বাশি খাবার। পাশাপাশি বিভিন্ন এলাকায় তালিকাভূক্ত শীর্ষ মাদক ব্যবসায়ীরা প্রকাশ্যে বিক্রয় করছে মানবদেহে ক্ষতিকারক মাদকদ্রব্য।
এদিকে উল্লেখিত বিষয় বন্ধে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট রফিকু ইসলামের নেতৃত্বে মাদকদ্রব্য অধিদপ্তর কক্সবাজার শাখার ইন্সপেক্টর কামরুজ্জামান ও মডেল থানার এএসআই আলা উদ্দিনসহ যৌথভাবে শহরের বিভিন্ন স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। আদালত ৭ গাঁজা ব্যবসায়ীকে গাঁজাসহ হাতেনাতে আটক করেন। অভিযানে ২শ গ্রাম গাঁজাসহ তালিকাভ’ক্ত শীর্ষ মাদক ব্যবসায়ী শহরের ফদনার ডেইল এলাকার মৃত হোসেন আহমদের পূত্র নুরুল ইসলাম প্রকাশ বাদাম বেপারী ও উত্তর নুনিয়াছড়া এলাকার আবুল বশরের স্ত্রী আনোয়ারা বেগমকে ২২৫ গ্রাম গাঁজাসহ হাতেনাতে আটকের পর দু’জনকেই পৃথক ১মাসের সাঁজা প্রদান করে জেল হাজতে পাঠানো হয়েছে। একই ভাবে গাঁজাসহ আটকের পর উত্তর নুনিয়াছড়া এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী আব্দুস সালামের কাছ থেকে ২ হাজার টাকা, একই এলাকার মোঃ হাসানের কাছ থেকে ৩ হাজার টাকা ও শফিউল আলমের কাছ থেকে ৫হাজার টাকা, কুতুবদিয়া পাড়ার গাঁজা ব্যবসায়ী সাহেদ মিয়ার কাছ থেকে ২হাজার টাকা ও রুমালিয়ারছড়া এলাকার আক্তার কামালের কাছ থেকে ৩হাজার টাকা জরিমানা আদায় করা করে মাদকদ্রব্য অধিদপ্তর থেকে ছাড়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। ভ্রাম্যমান আদালতটি শহরের হলিডের মোড়ে ফুটপাতের উপর কক্সবাজার গণপূর্ত অধিদপ্তর শ্রমিক ইউনিয়নের সাইন বোর্ড লাগিয়ে অবৈধ ভাবে নির্মিত কয়েকটি দোকানের অগ্রভাগ ভেঙ্গে দেন জনগনের চলাচলের জন্য। একই ভাবে দঃবিঃ ২০৯ অনুসারে হলিড়ের মোড়ে অবস্থিত হোটেল এলিন পার্কের নিচে অবস্থিত সরওয়ার ষ্টোরের কাছ থেকে রাস্তা দখলের অপরাধে ২টাকা জরিমানা আদায় ও রাস্তার উত্তর পাশের বিশাল স্থান দখল মুক্ত করেন। ঝাউতলাস্থ মোহাম্মদিয়া ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপকে ফুটপাত দখলের দায়ে ২টাকা জরিমানা আদায় করা হয়েছে। পঁচা, বাশি খাবার বিক্রয় ও সীমাহীন অপরিচ্ছতার অপরাধে আলÑশাখা রেস্তোরা থেকে বিশুদ্ধ খাদ্য অধ্যাদেশে ১৯৫৯‘র ২৩ ধারা মোতাবেক ১০হাজার টাকা জরিমানা আদায় করা হয়। পরে ভ্রাম্যমান আদালতটি শহরের ঝাউতলা পর্যন্ত ফুটপাত দখল মুক্ত করেন। এদিকে উল্লেখিত বিষয় গুলোর উপর ভ্রাম্যমান আদালতে অভিযান অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানিয়েছেন।

এক সপ্তাহে ১২ টি উন্নয়ন প্রকল্পের নকশা অনুমোদন দীর্ঘ ১১ মাস পর কক্সবাজারে নকশা অনুমোদন দেয়া শুরু

মহসীন শেখ॥   দীর্ঘ এগার মাস পর কক্সবাজারে নকশা অনুমোদন দেয়া শুরু হয়েছে। গত এক সপ্তাহে বিভিন্ন ডেভেলপার কোম্পানীর ১২ টি উন্নয়ন প্রকল্পের ...